এবার ভারত সফর বাতিল করলেন পুতিন

আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়দিল্লিতে বসছে বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক শক্তিগুলোর সংগঠন জি-২০ এর শীর্ষ সম্মেলন। এই সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যোগ দেবেন না বলে জানিয়েছে ক্রেমলিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্থানীয় সময় শুক্রবার (২৫ আগস্ট) গণমাধ্যমকে এ কথা জানান।

তিনি বলেন, বর্তমানে পুতিনের এজেন্ডায় সফর নেই। কারণ তিনি বিশেষ সামরিক অভিযানের দিকে মনোনিবেশ করছেন।

পুতিনের সফর না করার আরেকটি কারণ হতে পারে আন্তর্জাতিক অপরাধ আদালতে ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা। এর মানে, তিনি বিদেশ ভ্রমণের সময় গ্রেপ্তারের ঝুঁকিতে রয়েছেন। যদিও ক্রেমলিন তা দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে।

গত বছরও ইন্দোনেশিয়ায় জি-২০ গ্রুপের শীর্ষ সম্মেলনে যোগ দিতে যাননি পুতিন। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দেননি তিনি। তবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে যুক্ত হয়েছিলেন তিনি।

এদিকে, এক প্রশ্নের জবাবে জি-২০ শীর্ষ সম্মেলনের আলোচক অমিতাভ কান্ত বলেন, এ সম্মেলনে ভারত ভূ-রাজনৈতিক ইস্যুগুলোর সৌহার্দ্যপূর্ণ সমাধান খুঁজতে সদস্যদের রাজি করানোর আশা করছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে প্রশ্নের জবাবে কান্ট বলেন, জি-২০ প্রবৃদ্ধি চায়। কিন্তু যুদ্ধের ফলে খাদ্য, জ্বালানি ও সার নিয়ে চ্যালেঞ্জ এসেছে, যা অর্থনীতির দিক থেকে বিশাল প্রভাব সৃষ্টি করেছে। যুদ্ধ আমাদের সৃষ্টি নয়। আমাদের চ্যালেঞ্জ হচ্ছে উন্নয়নের বিষয়গুলোকে সামনে রাখা। সূত্র: আল জাজিরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //